Breaking

ডিসেম্বর ২৯, ২০১৬

জেনে নিন মোবাইল ফোন দিয়ে পিএসসি-জেএসসির ফল জানার উপায়!

দেশ জুড়ে লাখো কোমলমতি শিক্ষার্থীরা এখন হুল্লোড়ের প্রস্তুতি নিচ্ছেন, অভিবাবকরাও আছেন সন্তানের কাঙ্খিত সাফল্যের চিন্তায়। কারণ ২৯শে ডিসে.-২০১৬, বৃহস্পতিবার প্রকাশিত হবে ২০১৬ সালের প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) ও ইবতেদায়ী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল।

পরীক্ষা দেওয়ার পর থেকে গত কয়েক দিনে আশা, উদ্বেগ ও উৎকণ্ঠায় সময় পার করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ফল জেনে উচ্ছ্বসিত হবেন তারা। আর এ জন্য খুব বেশি কাঠখড় পোহাতে হবে না। চাইলে ঘরে বসে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ও ইন্টারনেট থেকে ফল জানা যাবে। ফলাফল জানতে এখন আর ছুটতে হবে না শিক্ষা প্রতিষ্ঠানে।
বরাবরের মতো এবারও পরীক্ষার ফলাফল একযোগে শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে প্রকাশ করা হবে।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৭ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। জেএসসি-জেডিসির শিক্ষার্থীরা উত্তরপত্র পুন:নিরীক্ষণ জন্য ৩০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত মোবাইল এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে। জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় এবার মোট ৫৬ লাখ ৪৩ হাজার ৬৩ শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন।

শিক্ষার্থীরা কিভাবে অনলাইনে ও এসএমএসে ফল জানতে পারবে তা এ প্রতিবেদন তুলে ধরা হলো।

মোবাইল এসএমএসের মাধ্যমেও জেএসসির ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর 2016 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।  এসএমএসের মাধ্যমে জেডিসির ফল পেতে JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর 2016 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

বোর্ডের নামের প্রথম তিন ডিজিট হলো: COM (কুমিল্লা), MAD (মাদ্রাসা), DHA (ঢাকা বোর্ড), RAJ (রাজশাহী), JES (যশোর), CHI (চট্টগ্রাম), BAR (বরিশাল), SYL (সিলেট) ও DIN (দিনাজপুর)।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল www.dpe.gov.bd ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা হবে। এসএমএসের মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যে কোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে। ইবতেদায়ীর ক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে পাঠালে ফল জানা যাবে।

এছাড়া শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে রেজাল্ট জানতে প্রায় প্রতিবছর অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা হয়।

সকল পরীক্ষার্থীদের জন্য আমাদের পক্ষ থেকে রইল শুভকামনা।

বিঃদ্রঃ আমাদের পোষ্ট গুলো যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। তাহলে আর ভাল পোষ্ট নিয়ে হাজির হব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.