Breaking

Thursday, July 13, 2017

জেনে নিন কিভাবে উচ্চ-রক্তচাপ কমাবে আদা-চা!

রোগ হওয়ার জন্য এখন আর কোনও বয়স লাগে না। আমাদের জীবনযাত্রা, খাওয়া দাওয়া সবকিছুর অনিয়মে রোগ আমাদের ভিতরেই বাসা বেঁধে আছে। অসময়ে খাওয়া এবং ঘুমের কারণে ওজনবৃদ্ধি তো খুব স্বাভাবিক ঘটনা। এর হাত ধরে আসে আরও নানারকম শারীরিক সমস্যা।

যেমন- উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার। উচ্চ রক্তচাপের ফলে রক্তের স্বাভাবিক প্রবাহ ব্যাহত হয়। এর ফলে চাপ পরে হৃদযন্ত্রের ওপরে। ফলে সম্ভাবনা বাড়ে হৃদরোগ এবং কিডনির অসুখের। তাই অনেকেই অল্প বয়সে মৃত্যুর মুখে ঢলে পড়ছে।

সাধারণভাবে রক্তচাপের পরিমাণ ১২০/৮০ হওয়া উচিৎ। এর থেকে বেশী রক্তচাপের পরিমাপ হওয়া মানেই তা উচ্চরক্ত চাপ। বর্তমানে উচ্চ রক্তচাপের সমস্যা মারাত্মক আকার ধারণ করেছে। সরকার থেকে শুরু করে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান প্রত্যেকেই তাই বিভিন্ন কর্মসূচির আয়োজন করে সাধারণ মানুষকে এই ঘাতক রোগ সম্পর্কে ধারনা দেবার জন্য। উচ্চরক্ত চাপের প্রধান কারণ হল অতিমাত্রায় অ্যালকোহল সেবন করা, লবণ বেশী পরিমাণে খাওয়া, দুশ্চিন্তা, ঘুমের অভাব ইত্যাদি।

যুবসমাজের মধ্যেও উচ্চ রক্তচাপ একটি সাধারণ ঘটনা। তাদের অনয়মিত জীবনযাত্রা এবং হাইপার টেনশনের কারনেই এসব হয়ে থাকে। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে গেলে যেমন আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন করা দরকার, তেমনি দরকার যখন তখন ইচ্ছামতো ওষুধ খাওয়ার অভ্যাস।

চারপাশে এমন বহু ভেষজ গুণ সমৃদ্ধ উপাদান আছে, যার দ্বারা আমরা বহুরকম রোগকে সহজেই দূর করতে পারি। এর ভিতর অন্যতম ভেষজ উপাদান হল আদা। আদায় একাধিক ভেষজ গুণ রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে রক্ত প্রবাহকে স্বাভাবিক রাখে এবং রক্তনালীর চারিপাশে থাকা পেশী মজবুত করতে সাহায্য করে। আদাকে ব্যবহার করে কিভাবে উচ্চ রক্তচাপের মতো ঘাতককে নির্মূল করা যায়।
চলুন দেখে নেওয়া যাক এ সম্পর্কেঃ

*আদা এবং হলুদ মিশ্রিত চাঃ
এই বিশেষ চায়ে হলুদ থাকার কারণে এটি কারকুমিন সমৃদ্ধ, যা আমাদের রক্তনালী এবং হৃদযন্ত্রকে সুস্থ থাকতে সাহায্য করে। সেই সঙ্গে এটি হাইপার টেনশনের মতো সমস্যারও নিবারণ করে।

উপাদানঃ
১। একটি গ্রিন টি-এর ব্যাগ।
২। এক চা চামচ আদার রস।
৩। চার ভাগের এক ভাগ চা চামচ হলুদ গুঁড়ো।
৪। এক চা চামচ মধু।

পদ্ধতিঃ
১। একটি কাপে গ্রিন টি মিশিয়ে নিন।
২। গ্রিন টি এর সাথে আদা এবং হলুদের গুঁড়ো মিশিয়ে নিন।
৩। এবার মধু মিশিয়ে নিন।
৪। যদি প্রতিদিন এই চা পান করলে উচ্চ রক্তচাপের সমস্যা দূর হবে।

**আদা এবং এলাচঃ
গবেষণায় দেখা গেছে যে এলাচ হাইপার টেনশনের চিকিৎসায় অত্যন্ত কার্যকরী। আর এর সঙ্গে আদা মেশানোতে এটি আরও গুনসম্পন্ন হয়ে ওঠে। যা উচ্চরক্ত চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপাদানঃ
১। এক টেবিল চামচ ভাঙা এলাচের গুঁড়ো।
২। দুই-তিন টেবিল চামচ কুচানো আদা।
৩। এক টেবিল চামচ কালো চা।
৪। এক কাপ জল।

পদ্ধতিঃ
১। সমস্ত উপাদান গুলো একসাথে এক কাপ জলে মেশাতে হবে।
২। তৈরি করা তরল উপাদানটি ভালভাবে ছেঁকে নিতে হবে।
৩। যদি একটু মিষ্টির প্রয়োজন হয় তাহলে সাথে মধু মিশিয়ে নিতে পারেন।

বিঃ দ্রঃ আমাদের পোষ্ট গুলো যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন তাহলে আর ভাল পোষ্ট নিয়ে হাজির হব

No comments:

Post a Comment