Breaking

জুন ০১, ২০২০

জেনে নিন টবে পেঁয়াজ চাষ করবেন যেভাবে!

যতই দিন যাচ্ছে, পেঁয়াজের দাম ততই বাড়ছে। এমন পরিস্থিতিতে বাজারে গিয়েও মাথায় হাত দিতে হয়। কিন্তু পেঁয়াজ ছাড়া তো রান্নাও সম্ভব নয়? আবার দামের সাথে পাল্লা দেওয়াও কঠিন। তাই আজ থেকে বাড়ির টবেই পেঁয়াজ চাষ করুন। এখনই জেনে নিন চাষ পদ্ধতি—
বীজ বা চারা:
প্রথমেই একটি মাঝারি আকারের টব দরকার। জায়গা কম হলে ছোট টবেও কাজ চলবে। আলাদা একটি পাত্রে বেলে এবং দোআঁশ মাটি মিশিয়ে নিন। এবার টব ভর্তি করে মাটি দিন। বাজার থেকে পেঁয়াজ কিনে আনুন। শেকড়সহ বা শেকড় ছাড়া হলেও চলবে।

চাষের নিয়ম:
শেকড় ছাড়া পেঁয়াজ হলে তার মুখ এবং পেছনের দিকের সামান্য অংশ কেটে ফেলুন। শেকড়সহ পেঁয়াজের ক্ষেত্রে তার প্রয়োজন নেই। এবার টব ভর্তি মাটির মধ্যে আঙুল দিয়ে গর্ত করে ওই পেঁয়াজ ঢুকিয়ে দিন।

এরপর উপর দিয়ে গুঁড়া মাটির হালকা আস্তরণ দিতে পারেন। এবার হালকা হাতে অল্প করে পানি ছিটিয়ে দিন। পুরো প্রক্রিয়াটি শেষ হলে সূর্যের আলো লাগে এমন জায়গায় টবটি সরিয়ে রাখুন। ৬-১০ দিন পর দেখবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বের হয়েছে।
ফলন:
পাতা খাওয়ার ইচ্ছা থাকলে কেটে নিতে পারেন। না হলে দেখবেন, পাতা আস্তে আস্তে সবুজ থেকে হলুদ রঙের হয়ে যাবে। ১১০-১২০ দিনের মধ্যে পেঁয়াজ গাছের ঘাড় বা গলা শুকিয়ে ভেঙে পড়লে বুঝবেন পেঁয়াজ উঠানোর সময় হয়েছে।

বিঃদ্রঃ আমাদের পোষ্টগুলো যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন তাহলে আরও ভাল পোষ্ট নিয়ে হাজির হব

Thanks for Reading. PLEASE Like, Comment, Share.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.